Hot Posts

6/recent/ticker-posts

গুগলের নতুন জিমেইল অ্যাপ -৩টি গুরুত্বপূর্ণ বিষয় যা আপনাকে অবশ্যই পরীক্ষা করতে হবে

 গুগলের নতুন জিমেইল অ্যাপ পাসওয়ার্ড নীতিমালা আজ থেকে কার্যকর: ৩টি গুরুত্বপূর্ণ বিষয় যা আপনাকে অবশ্যই পরীক্ষা করতে হবে



গুগল আজ থেকে তাদের জিমেইল অ্যাপ এর জন্য নতুন পাসওয়ার্ড নীতিমালা চালু করেছে। এই পরিবর্তনগুলো আপনার অ্যাকাউন্টকে আরও নিরাপদ করতে সাহায্য করবে, তবে কিছু বিষয় নিশ্চিত করতে হবে যাতে আপনার অ্যাকাউন্ট ঝুঁকিমুক্ত থাকে। নিচে তিনটি গুরুত্বপূর্ণ বিষয় আলোচনা করা হলো, যা নতুন পাসওয়ার্ড নীতিমালা অনুযায়ী আপনাকে অবশ্যই পরীক্ষা করতে হবে।

১. পাসওয়ার্ডের শক্তিমত্তা বৃদ্ধি

নতুন নীতিমালার অধীনে, গুগল এখন থেকে আরও শক্তিশালী এবং জটিল পাসওয়ার্ড ব্যবহারের পরামর্শ দিচ্ছে। পাসওয়ার্ডে অবশ্যই ছোট ও বড় হাতের অক্ষর, সংখ্যা, এবং বিশেষ চিহ্ন ব্যবহার করতে হবে। আপনার পাসওয়ার্ড যত জটিল হবে, ততই আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত থাকবে। তাই আপনার যদি এখনো সহজ পাসওয়ার্ড থাকে, তাহলে দ্রুত সেটি পরিবর্তন করে নতুন নিয়ম মেনে একটি শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন।

২. ২-স্তরের যাচাইকরণ (Two-Factor Authentication) চালু করুন

গুগল এখন ২-স্তরের যাচাইকরণ বা টু-ফ্যাক্টর অথেনটিকেশন (2FA) চালু করার ব্যাপারে জোর দিচ্ছে। এটি আপনার অ্যাকাউন্টে অতিরিক্ত নিরাপত্তা যোগ করে। পাসওয়ার্ডের পাশাপাশি, আপনাকে একটি কোড বা নিরাপত্তা টোকেন ব্যবহার করে লগইন করতে হবে। আপনি যদি এখনও এই ফিচারটি চালু না করে থাকেন, তাহলে দ্রুত সেটি চালু করে নিন, যাতে আপনার অ্যাকাউন্ট আরও নিরাপদ থাকে।

৩. অ্যাপের পাসওয়ার্ড চেক করুন

নতুন নীতিমালার অংশ হিসেবে, গুগল আপনার অ্যাপের পাসওয়ার্ডের উপরও নজর দিচ্ছে। কিছু পুরোনো অ্যাপ এবং ডিভাইস নতুন নিরাপত্তা মানদণ্ড মেনে চলে না। তাই গুগল নতুন আপডেট অনুযায়ী এমন অ্যাপ বা ডিভাইসের পাসওয়ার্ড পরিবর্তনের নির্দেশ দিচ্ছে। যদি আপনার অ্যাপের পাসওয়ার্ড নতুন নিরাপত্তা নীতিমালা মেনে না চলে, তাহলে সেটি দ্রুত আপডেট করুন।

উপসংহার

গুগলের নতুন পাসওয়ার্ড নীতিমালা আজ থেকে কার্যকর হয়েছে। আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে উপরে উল্লেখিত তিনটি গুরুত্বপূর্ণ বিষয় মেনে চলুন। শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন, ২-স্তরের যাচাইকরণ চালু রাখুন এবং অ্যাপের পাসওয়ার্ড নিয়মিত চেক করুন। এসব সতর্কতা মেনে চললে আপনার জিমেইল অ্যাকাউন্ট আরও নিরাপদ থাকবে।

Post a Comment

0 Comments